মুরসির জন্য কাবা শরীফে ওমরাহর ছবি ভাইরাল

আন্তজার্তিক, এক্সক্লুসিভ

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির আকস্মিক মৃত্যু সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। ইসলামের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদ, তুরস্ক, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশে মুরসির গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম আরাবি টুয়েন্টিওয়ান জানায়, এবার মুরসির আত্মার মাগফিরাত কামনা করে পবিত্র কাবা শরীফে ওমরাহ পালন করেছেন কয়েকশ’ মুসল্লি। কাবা চত্বর থেকে ওই ওমরাহকারীদের কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

কাগজে লিখে শহীদ মুরসির জন্য ওমরাহ আদায়ের বিষয়টি তুলে ধরেন তারা।

ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যায়, পবিত্র কাবার সামনে একটি কাগজ তুলে ধরেছেন এক মুসল্লি। যাতে লেখা রয়েছে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির শান্তি ও সুউচ্চ মাকামের আশায় এ ওমরাহ আদায় করা হয়েছে।

হে আল্লাহ, এর প্রতিদান থেকে আমাদের বঞ্চিত করো না। আমাদের আবার পরীক্ষায় ফেলো না। যারা তার (মুরসি) প্রতি জুলুম করেছে এবং তাকে হত্যা করেছে তাদের থেকে প্রতিশোধ গ্রহণ করো।

সৌদিতে অবস্থানরত এক মিসরীয় নাগরিক বলেন, ৪০জন সঙ্গী নিয়ে আমি ওমরাহ পালন করছিলাম। এমন সময় মোহাম্মদ মুরসির মৃত্যুর খবর আসে। তখন আমিসহ আমাদের কাফেলার সবাই শহীদ মুরসির জন্য ওমরাহ আদায় করি।

আশরাফ তাহের নামে অন্য একজন বলেন, রিয়াদে আমি এক বন্ধুর সঙ্গে কথা বলছি, এ সময় মুরসির মৃত্যুর খবর জানতে পারি। তখনই আমরা দুই বন্ধু তার জন্য ওমরাহর নিয়ত করি।

চরম নির্যাতন ও অবহেলায় মুরসির মৃত্যুর বিষয়টি স্বাভাবিকভাবেই মানতে কষ্ট হচ্ছে অনেকের। তাই মুরসির জন্য ওমরাহ আদায় করে সোশ্যাল মিডিয়ায় দিচ্ছেন তারা। মিসরের ক্ষমতাসীন স্বৈরশাসকের বিরুদ্ধে এটিকে প্রতিবাদ হিসেবেও দেখছেন অনেকে।