সক্ষমতা থাকলে আন্দোলন করে খালেদাকে মুক্ত করুন: কাদের

রাজনীতি

আন্দোলন করে বিএনপি নেতারা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি নিতে পারলে কোনো আপত্তি নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের চলমান উন্নয়ন কার্যক্রম ও সমসাময়িক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।অসুস্থতা নিয়ে রাজনীতি করলেও খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিএনপি নেতাদের আন্দোলন করার সাহস বা সক্ষমতা নেই বলেও মনে করেন ওবায়দুল কাদের।

ক্ষমতাসীন দল হস্তক্ষেপ না করলে খালেদা জিয়া খুব শিগগিরই জামিনে মুক্ত হবেন-বিএনপি নেতাদের এমন বক্তব্যের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘আমি বারবার বলেছি, এখানে স্বাধীন বিচার ব্যবস্থা কোনো প্রকার বাধা ও হস্তক্ষেপ আগেও করেনি এখনো করবে না।’ওবায়দুল কাদের বলেন, ‘যদি তাদের সাহস থাকে, সক্ষমতা থাকে আন্দোলন করে মুক্তি নিয়ে আসুক আমাদের কোনো আপত্তি নেই, যেভাবে আনুক। বেগম জিয়াকে নিয়ে তারা আন্দোলন করুক না। অসুস্থতা নিয়ে রাজনীতি করে, মুক্তি নিয়ে কোনো আন্দোলন আজ পর্যন্ত করতে পারেনি।’

তিনি বলেন, ‘বিএনপি ৫০০ লোক নিয়ে একটি মিছিলও করতে পারেনি। এটা কি তাদের দুর্বলতা না? তাদের আন্দোলন করার সাহস বা সক্ষমতা কোনোটাই নেই। তারা তাদের বিবেকের আদালতে প্রশ্ন করুক। একদিকে তারা নির্বাচনে ব্যর্থ অন্যদিকে আন্দোলনেও ব্যর্থ। বাংলাদেশে এ রকম ব্যর্থ বিরোধীদল ইতিহাসে আমার জানা মতে এর আগে কখনো দেখিনি।