মাছের ডিম-রেণু সংগ্রহে উৎসবমুখর হালদা

সারা দেশ

মাছের ডিম-রেণু সংগ্রহে উৎসবমুখর হালদা

হালদা নদীতে মাছের ডিম সংগ্রহকারীরা রেণু পোনা উৎপাদনে ব্যস্ত এলাকার জেলে ও মৎস্য উৎদনকারীরা।

দেশের ঐতিহ্যবাহী এবং একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে কার্প বা রুই জাতীয় মা মাছ। শুক্রবার রাতে নমুনা ডিম ছাড়ার পর শনিবার রাতে পুরোপুরি ডিম ছাড়ে মা মাছেরা।

জানা গেছে, রোববার সকাল পর্যন্ত হালদা নদী থেকে ১০ হাজার কেজি’রও বেশি ডিম সংগ্রহ করা হয়েছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, হালদা নদীতে এখন ডিম সংগ্রহ এবং ডিম থেকে রেণু পোনা উৎপাদনের উৎসব চলছে। তিনি নদী তীরে নিজে উপস্থিত থেকে ডিম সংগ্রহ থেকে রেণু উৎপাদন প্রক্রিয়া তদারকি করছেন।

তিনি জানান, শনিবার রাত সাড়ে ৯টা থেকেই মূলত পরিপূর্ণভাবে হালদায় ডিম ছাড়তে শুরু করে মা মাছ। এর পর উন্মুখ হয়ে থাকা জেলেরা ডিম সংগ্রহ করতে থাকে। বর্তমানে প্রায় ৪০০ জন ডিম সংগ্রহকারী হালদার বিভিন্ন পয়েন্টে ডিম সংগ্রহ করছেন। ইতিমধ্যে ১০ হাজার কেজি’রও বেশি ডিম সংগ্রহ হয়েছে। এগুলো থেকে রেণু উৎপাদনের প্রক্রিয়াও শুরু হয়েছে নদী তীরের প্রাকৃতিক পোনা উৎপাদন কেন্দ্রগুলোতে।

এদিকে হালদার রেণু পোনার সাথে বাইরের কোন হ্যাচারির উৎপাদিত রেণুর মিশ্রণ ঘটিয়ে কেউ যাতে প্রতারণা করতে না পারে সে ব্যাপারে হাটহাজারী উপজেলা প্রশাসনের দুটি ভ্রাম্যমান আদালত ও মনিটরিং টিম কাজ করছে। এ ব্যাপারে বিশেষ সতর্কতাও জারি করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।