রোহিঙ্গারা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে, আমরা উদ্বিগ্ন : প্রধানমন্ত্রী

এক্সক্লুসিভ

রোহিঙ্গারা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে, আমরা উদ্বিগ্ন : প্রধানমন্ত্রী

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয়ে আমরা উদ্বিগ্ন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গারা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে। রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে ক্যাম্পের সীমানা প্রাচীর নির্মাণের উদ্যোগ নেয়া হবে। ভাসান চরে স্থানান্তরে অনাগ্র সৃষ্টির পেছনে কাজ করছে বিদেশি কিছু সাহায্য সংস্থা।

রোববার (৯ জুন) বিকেলে প্রধানমন্ত্রীর গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রীর জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরের বিষয়ে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ওআইসি সম্মেলনেও রোহিঙ্গা ইস্যু তুলে ধরা হয়েছে। রোহিঙ্গাদের বিষয়ে আমরা উদ্বিগ্ন। দেখেন, তাদের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে ভাসান চরে স্থানান্তরের জন্য আবাসন ব্যবস্থা করা হলো। এখন তারা সেখানে যেতে অনাগ্রহী।

শেখ হাসিনা বলেন, এই অনাগ্র সৃষ্টির পেছনে কাজ করছে বিদেশি কিছু সাহায্য সংস্থা। এসব তথ্য আমাদের কাছে আছে। তারা চাচ্ছে কেনো ভাসান চরে যেতে হবে। এখন পর্যটন নগরীতে আছেন। খাচ্ছেন-দাচ্ছেন, যা পাচ্ছেন তার কিছু খরচ করছেন। বাকিটা পকেটেই থাকছে। অর্থাৎ বিদেশি কিছু সাহায্য সংস্থার কর্মকর্তারাই চাচ্ছেন রোহিঙ্গারা কক্সবাজারেই থাকুক।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে সীমানা প্রাচীর দেয়া হবে। এখনও সেখানে পুলিশ বাহিনী, বিজিবি এবং সেনাবাহিনী কাজ করছে। ওআইসিসহ অনেক দেশের সঙ্গেই রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছি। সবাই চাচ্ছেন মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিক। কিন্তু মিয়ানমারের এ বিষয়ে কার্যকর কোনও উদ্যোগ নেই।